বাংলাদেশ রেলওয়ে অনলাইন ট্রেন টিকিট বুকিং প্রক্রিয়া

Bangladesh Railway Online Train Ticket Booking Process-eticket.railway.gov.bd | বাংলাদেশ রেলওয়ের অনলাইন ট্রেন টিকিট বুকিং প্রক্রিয়া।
Bangladesh Railway Online Train Ticket Booking Process-eticket.railway.gov.bd | বাংলাদেশ রেলওয়ে অনলাইন ট্রেন টিকিট বুকিং প্রক্রিয়া

বাংলাদেশ রেলওয়ে বর্তমানে তাদের অনলাইন ই-টিকেটিং পরিষেবা Shohoz-Synesis-Vincen JV এর মাধ্যমে মার্চ ২০২২ টিকিট বিক্রয়ের কার্যক্রম নতুনভাবে শুরু হয় এর পূর্বে বাংলাদেশ রেলওয়ের টিকিট বিক্রয় কার্যক্রম Computer Network System, Bangladesh এর কাছে ছিল। তাদের ডেভেলপ করা ট্রেনের টিকিট কাটার সিস্টেম ব্যবহার করে ট্রেনের টিকিট ক্রয়  করা যেত। সিএনএসবি তাদের পুরানো টিকিটিং সিস্টেম, Esheba-CNSBD বন্ধ করে দিয়েছে এবং Shohoz-Synesis-Vinsen JV-এর কাছে দায়িত্ব হস্তান্তর করেছে। Shohoz-Synesis-Vinsen JV বর্তমানে অনলাইনে ট্রেনের টিকিট বুকিং দিচ্ছে।উল্লেখ্য, অনলাইনে Bangladesh Railway E Ticket বাংলাদেশ রেলওয়ে টিকিট বিক্রয়ের জন্য Shohoz-Synesis-Vincen Joint Venture এর সাথে চুক্তি করেছে আগামী ৫ বছরের জন্য।

বাংলাদেশ রেলওয়ে আনুষ্ঠানিকভাবে "রেল সেবা" নামে একটি অ্যান্ড্রয়েড এ্যাপ গত ৪ জুন ২০২২সালে চালু করেছে। নতুন Rail Sheba অফিসিয়াল অ্যান্ড্রয়েড অ্যাপটি Shohoz-Synesis-Vinsen JV তৈরি করেছে ৷ এটি অনান্য সকল অ্যাপের মতো Google Play Store থেকে ডাউনলোড করা যাচ্ছে।  আপনি যদি ট্রেনে ভমন কর চান তবে আপনাকে প্রথমে অনলাইনে বা স্টেশনে একটি টিকিট কিনতে হবে।  অনলাইন রেল টিকিট বুকিং সিস্টেম সম্পর্কে আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্য আপনি এখানে পেয়ে যাবেন ।

অনলাইনে রেল টিকিট দুই (০২) সিস্টেমে বুকিং দিতে পারবেন

০১) ওয়েবসাইট এর মাধ্যমে

০২) অ্যাপ ব্যবহার করে

ওয়েবসাইট থেকে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার প্রক্রিয়ার বিস্তারিতঃ

একাউন্ট তৈরি করুন

আপনার মোবাইল ফোন বা কম্পিউটার থেকে যেকোন ওয়েব ব্রাউজার থেকে ভিজিট করুন এই ওয়েবসাইটে- Bangladesh Railway E-Ticketing Service

প্রথমেই আপনাকে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে আপনার মোবাইল নম্বর ও ইমেইল দিয়ে রেজিষ্ট্রেশন বা সাইন আপ করতে হবে। রেজিষ্ট্রেশনের জন্য উপরের ডান পাশ থেকে Register বাটনে ক্লিক করুন। নিচের মত একটি ফর্ম আসবে। এখানে আপনি ইংরেজিতে আপনার নাম, ইমেইল, ফোন নম্বর, ও ৮ অংকের একটি পাসওয়ার্ড দিবেন।

NID অথবা Birth Registration Number যেটি আপনি দিতে চান, সেটি Identification Type অপশনে Dropdown অপশন থেকে বাছাই করুন। আপনার National ID Number বা Birth Registration নাম্বার লিখুন।

এরপর আপনার পোস্টকোড এবং নিচে ঠিকানা লিখুন। সব তথ্য অবশ্যই ইংরেজিতে লিখতে হবে।

Bangladesh Railway Online Train Ticket Booking Process

মোবাইল এর মাধ্যমে ওটিপি ভেরিফাই করুন

আপনার মোবাইলে 6 ডিজিটে একটি Verification Code আসবে এবং Code টি দিয়ে Verify করতে চাওয়া হবে। আপনার মোবাইলে আসা Code টি 45 সেকেন্ডের মধ্যে সঠিকভাবে লিখে Continue বাটনে ক্লিক করুন। আপনার একাউন্টটি প্রাথমিক ভাবে চালু হয়ে যাবে।


একাউন্টে লগ ইন করুন


ওটিপি ভেরিফিকেশন শেষে, স্বয়ংক্রীয়ভাবে আপনার প্রোফাইলে লগ ইন হয়ে যাবে। লগইন না হলে বা ভবিষ্যতে পুনরায় টিকিট ক্রয় করতে এই ওয়েবসাইটে ফিরে আসবেন এবং উপরের ডান পাশ থেকে Login মেন্যুতে ক্লিক করুন। রেজিষ্ট্রেশনের সময় আপনি যে Mobile No এবং Password দিয়েছিলেন, এখানে তা দিয়ে লগইন করুন।


ট্রেন সার্চ করার প্রক্রিয়া

প্রোফাইল আপডেট করা শেষে, ওয়েবসাইটের Home পেইজে ফিরে যান। আপনি কোন স্টেশন থেকে যাত্রা শুরু করবেন আর কোন স্টেশনে নামবেন সেই অনুসারে ট্রেন সার্চ করুন।
From – আপনি যে স্টেশন থেকে ট্রেনে উঠবেন বাছাই করুন এবং TO- তে আপনি যে স্টেশনে নামবেন তা বাছাই করুন।
Date of Journey থেকে আপনার ভ্রমণের তারিখ বাছাই করুন।
Choose Class – এখানে উপরের মত অপশনগুলো পূরণ করে হলুদ রংয়ের Find বাটনে ক্লিক করুন। এরপর আপনার বাছাই করা তারিখের সকল ট্রেনগুলো দেখানো হবে।
এখান থেকে ট্রেন ছাড়ার সময় অনুসারে আপনার পছন্দ মত ট্রেন থেকে টিকেট কাটার জন্য সিলেক্ট করুন।

ট্রেন ও সিট বাছাই করুন

আপনার যাত্রার সময় ও আসনের ধরণ অনুসারে পছন্দমত ট্রেন ও সিট বাছাই করুন। এজন্য আপনার পছন্দের ট্রেনের আসন খালি থাকা সাপেক্ষে (Seats Available থাকলে) View Seats বাটনে ক্লিক করে সিট বুকিং করুন। শিশুদের টিকেটের মূল্য পরের ধাপে সমন্বয় করা হবে। এরপর CONTINUE PURCHASE বাটনে ক্লিক করে পরের ধাপে যান।

যাত্রীর তথ্য দিন

এ ধাপে যতগুলো সিট বুক করেছেন, তার যাত্রীদের নাম এবং শিশু বা বয়স্ক কিনা তা সিলেক্ট করতে হবে। ৩ থেকে ১২ বছর বয়সী শিশু থাকলে Passenger Type Child সিলেক্ট করুন। Child সিলেক্ট করলে তার ভাড়া স্বয়ংক্রীয়ভাবে সমন্বয় হবে বা কমে যাবে।

টিকিটের মূল্য পরিশোধ

এখানে টিকিটের মোট ভাড়ার পরিমাণ, ভ্যাট, ব্যাংক চার্জ ও মোট খরচের পরিমাণ দেখানো হবে। টিকেটের মূল্য পরিশোধ করার জন্য Mobile Banking (bKash) অথবা Debit/Credit Card অপশন বাছাই করুন। এরপর Confirm Purchase বাটনে ক্লিক করে পেমেন্ট সম্পন্ন করুন।

ট্রেনের টিকিট ডাউনলোড ও প্রিন্ট করুন

সফলভাবে পেমেন্ট করার সাথে সাথেই Bangladesh Railway E Train Ticket System থেকে ই টিকিট ইস্যু করা হবে। টিকিটটি স্বয়ংক্রীয়ভাবে আপনার ব্রাউজার থেকে ডাউনলোড করা হয়ে যাবে। আপনার প্রোফাইলের Purchase History থেকেও টিকিট ডাউনলোড করে নিতে পারেন। তাছাড়া, টিকিটের একটি কপি আপনার ইমেইলেও পাঠানো হবে। ইমেইলের Inbox Folder এ না পাওয়া গেলে SPAM Folder চেক করতে পারেন। টিকিটটি A4 সাইজের কাগজে প্রিন্ট করে নিন।

পরবর্তী পূর্ববতী
মন্তব্য নেই
মন্তব্য যোগ করুন
comment url