বিদ্যুৎ কাকে বলে? কত প্রকার ও কি কি-What is Electricity?

বিদ্যুৎ কাকে বলে? কত প্রকার ও কি কি-What is Electricity?

বিদ্যুৎ মানব জীবনের অপরিহার্য উপাদান । বর্তমান জীবনে বিদ্যুৎ ছাড়া কল্পনা করা যায় না ।আধুনিক  সভ্যতার প্রায় সকল আবিষ্কার ও প্রযুক্তির মূলে রয়েছে এই বিদ্যুৎ। কিন্তু আমরা অনেকেই বিদ্যুৎ সমন্ধে জানি না। আজকে এই নিবন্ধে বিদ্যুৎ সমন্ধে বেসিক আলোচনা করা হবে। 

বিদ্যুৎ কাকে বলে?

বিদ্যুৎ এক প্রকার শক্তি , যা খালি চোখে দেখা যায় না কিন্তু অনুভব করা যায় । পরিবাহির/কন্ডাকটরের মধ্যে দিয়ে ইলেক্ট্রন প্রবাহের ফলে যে শক্তি সৃস্টি হয় তাকে বিদ্যুৎ বলে ।

বিদ্যুৎ ?,বিদ্যুৎ কাকে বলে,চল বিদ্যুৎ কাকে বলে,স্থির বিদ্যুৎ কাকে বলে,স্থির বিদ্যুৎ ও চল বিদ্যুৎ কাকে বলে,What is Electricity,Types Of Electricity

বিদ্যুৎ এর জনক ও আবিষ্কারের সাল?

ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডেকে বিদ্যুৎ এর জনক বলা হয়ে থাকে। ১৮২০ থেকে ১৮৩০ এর দশকে প্রথম বিদ্যুৎ উৎপাদনের বুনিয়াদী তত্ত্ব আবিষ্কার করেন মাইকেল ফ্যারাডে। তাঁর আবিস্কৃত সেই প্রাথমিক তত্ত্বের উপরে ভিত্তি করেই চৌম্বকক্ষেত্রের মধ্যে তারের কুন্ডলী বা তামার পাতের ঘূর্ণনের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন হয়ে আসছে।

বিদ্যুৎ কত প্রকার ও কি কি?

বিদ্যুৎ সাধারনত দুই প্রকারঃ

  • স্থির বিদ্যুৎ
  • চল বিদ্যুৎ

স্থির বিদ্যুৎঃ দুটি বস্তু ঘর্ষনের ফলে সৃষ্ট তড়িৎ যেখানে উৎপন্ন হয় সেখানেই থাকে অর্থাৎ অন্যস্থানে চলাচল বা পরিবাহিত হয় না অথবা আবদ্ধ হয়ে থাকে তখন এই তড়িৎ শক্তিকে স্থির বিদ্যুৎ বা স্ট্যাটিক ইলেকট্রিসিটি বলা হয়ে থাকে।

চল বিদ্যুৎঃ দুটি ভিন্ন বিভবের বস্তুকে যখন পরিবাহক তার দ্বারা যুক্ত করা হয় তখন নিম্ন বিভবের বস্তু থেকে উচ্চ বিভবের বস্তুতে ইলেকট্রন প্রবাহিত হয়। কোনো প্রক্রিয়ায় যদি বস্তুদ্বয়ের মধ্যে বিভব পার্থক্য বজায় রাখা যায় তাহলে এই ইলেকট্রন প্রবাহ নিরবচ্ছিন্নভাবে চলতে থাকে। ঋণাত্মক আধান বা ইলেকট্রনের এই নিরবচ্ছিন্ন প্রবাহকেই চল বিদ্যুৎ বলা হয়ে থাকে।

বিদ্যুৎ এর একক?

তড়িৎ প্রবাহের এসআই একক হলো অ্যাম্পিয়ার। প্রতি সেকেন্ডে এক কুলম্ব পরিমাণ আধান কোনো প্রস্থচ্ছেদের মধ্য দিয়ে প্রবাহিত হলে তাকে এক অ্যাম্পিয়ার বলে।
পরবর্তী পূর্ববতী
মন্তব্য নেই
মন্তব্য যোগ করুন
comment url