এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৩

এইচএসসির ফলাফল

গত ০৮/০২/২০২৩ ইং তারিখ এইচএসসির পরিক্ষার ফলাফল হয়েছে। এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন পরীক্ষার্থী। পরীক্ষা শুরু হয় ২ ডিসেম্বর এবং শেষ হয়েছে ৩০ ডিসেম্বর ২০২২ ইং তারিখে। এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট পাস করেছেন ১০ লাখ ১১ হাজার ৯৮৭ জন পরীক্ষার্থী। আর পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন ১২ লাখ ৩ হাজারের বেশি পরীক্ষার্থী।

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম,এইচএসসির ফলাফল,এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার আবেদন প্রক্রিয়া,এইচএসসি ও সমমানের ফল পুনঃনিরীক্ষণের আবেদন

০৮/০২/২০২৩ ইং তারিখ বুধবার সকালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল তুলে দেয়া হয়। পরে দুপুরে সংবাদ সম্মেলন করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এবছর ১১টি সাধারণ বোর্ডে এইচএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন পরীক্ষার্থী। মোট পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ।

গতবছর এইচএসসি ও সমমানে জিপিএ-৫ পেয়েছিলেন ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন পরীক্ষার্থী। গতবার এইচএসসি ও সমমানে মোট পাসের হার ছিলো ৯৫ দশমিক ২৬ শতাংশ।

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

এইচএসসি ও সমমানে ফলাফল প্রকাশের পর যেসব পরীক্ষার্থী ফলে অসন্তুষ্ট হয়েছেন তারা ফল পুনঃনিরীক্ষার আবেদনের সুযোগ পাবেন। 

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) থেকে ফল পুনঃনিরীক্ষণের আবেদন প্রক্রিয়া শুরু হবে। আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত এসএমএসের মাধ্যমে ফল পুনঃনিরীক্ষার আবেদন করতে পারবেন। প্রতি পত্রের ফল পুনঃনিরীক্ষার জন্য আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার আবেদন প্রক্রিয়া

টেলিটক প্রিপেইড সিম থেকেই এইচএসসি ও সমমানের ফল পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে।

প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর লিখতে হবে (ঢাকা বোর্ডের ক্ষেত্রে DHA বরিশাল বোর্ডের ক্ষেত্রে BAR)। 

এরপর স্পেস দিয়ে রোল লিখে আবার স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে। 

উদাহারণ: RSC DHA 123456 174 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

একাধিক বিষয়ের উত্তর পত্র পুনঃনিরীক্ষণের জন্য কমা দিয়ে সাবজেক্ট কোড লিখে এসএমএস করতে হবে। যেমন, 174, 175, 176 ইত্যাদি।

মেসেজ সঠিকভাবে সেন্ড হলে টেলিটক অপারেটর থেকে পিন নম্বরসহ কত টাকা দিতে হবে তা জানিয়ে একটি এসএমএস আসবে। পিন নম্বরটি সংগ্রহে রাখতে হবে। এরপর আপনি একমত হলে আবারও মেসেজ অপশনে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে ‘পিন নম্বর’ লিখে স্পেস দিয়ে নিজস্ব মোবাইল নম্বর (যেকোনো অপারেটর) লিখে ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে।

উদাহারণ: RSC<>YES<>PIN-NUMBER<>Mobile Number লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

উল্লেখ্য যে, এবছর প্রতি বিষয়ে পুনঃনিরীক্ষণের আবেদনের জন্য ফি ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে। দ্বিতীয় পত্র বিশিষ্ট বিষয়ে শুধু প্রথম পত্রের আবেদন করতে হবে। প্রথম পত্রের আবেদন করলে দ্বিতীয় পত্রের আবেদনও বিবেচিত হবে।দুই পত্রের জন্য ৩০০ টাকা ফি প্রযোজ্য হবে। এছাড়া ফল পুনঃনিরীক্ষণে কোনো ম্যানুয়াল আবেদন গ্রহণযোগ্য হবে না।

এইচএসসি বোর্ড ফলাফল পুনঃনিরীক্ষণ এর বিজ্ঞপ্তি ২০২৩

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম,এইচএসসির ফলাফল,এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার আবেদন প্রক্রিয়া,এইচএসসি ও সমমানের ফল পুনঃনিরীক্ষণের আবেদন

পরবর্তী পূর্ববতী
মন্তব্য নেই
মন্তব্য যোগ করুন
comment url